বাংলা ও বাঙালি :

  মুক্তিযুদ্ধের স্মারকচিহ্ন যশোর রোডের শতবর্ষী গাছ কাটতেই হবে?      বাংলা একাডেমি সম্মানসূচক ফেলোশিপ পেলেন সাত বিশিষ্টজন      ‘সঙ্গীত জাগাচ্ছে প্রাণ’      মুক্তিযুদ্ধের স্মৃতি আগলে কোলকাতা      বিজয় দিবসে অসাম্পদায়িক দেশ গড়ার শপথ      জাতীয় স্মৃতিসৌধে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা      আজ স্বাধীনতার ৪৬তম বিজয় উৎসবের দিন      “ফাঁসির মঞ্চে গিয়েও আমি বলবো, আমি বাঙালি, বাংলা আমার দেশ, বাংলা আমার ভাষা।” – জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান      “আমার সোনার বাংলা, আমি তোমায় ভালোবাসি। চিরদিন তোমার আকাশ, তোমার বাতাস, আমার প্রাণে বাজায় বাঁশি ॥” – কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর      “বাঙালি ঐক্যবদ্ধ হলে অসাধ্য সাধন করতে পারে .. “ – শেখ হাসিনা      “বাংলাদেশের স্বাধীনতা ছাড়া, আমাদের অস্তিত্ব টিকিয়ে রাখার আর কোন বিকল্প নেই .. “ – তাজউদ্দীন আহমদ      “মোদের গর্ব, মোদের আশা, আ মরি বাংলা ভাষা .. “ – অতুল প্রসাদ সেন      “এমন দেশটি কোথাও খুঁজে পাবে নাকো তুমি, সকল দেশের রানী সে যে আমার জন্মভূমি, .. “ – দ্বিজেন্দ্র লাল রায়      “আমরা হিন্দু কিংবা মুসলমান যেমন সত্য, তার চেয়েও বেশি সত্য আমরা বাঙালি ….” – ড. মুহাম্মদ শহিদুল্লাহ      “যে সবে বঙ্গেত জন্মি হিংসে বঙ্গবাণী। সে সব কাহার জন্ম নির্ণয় ন জানি॥ …” – কবি আব্দুল হাকিম   
bangla font dekha na gele


সর্বশেষ খবর :

  দেশে ফিরে গেলেন প্রণব মুখার্জি      মেয়র আইভী অসুস্থ, ল্যাবএইড হাসপাতালে ভর্তি      ঘূর্ণিঝড়ে বিধ্বস্ত ব্রিটেন, ৫ হাজার বাড়িতে বিদ্যুৎ নেই      নিউইয়র্কের রাস্তায় অ্যালানের ঠোঁটে ঠোঁট রেখে ঘনিষ্ঠ প্রিয়াঙ্কা      দিল্লির মাদাম তুসোর মিউজিয়ামে সানি!      অক্সফোর্ডে প্রথম ভারতীয় সিনেমা প্যাডম্যান      ”নারীর শরীরের চেয়ে সুন্দর পৃথিবীতে কিছু নেই ”      সেনাবাহিনীর প্রতিষ্ঠাবার্ষিকীতে শক্তি প্রদর্শন করবে পিয়ংইয়ং      ফেক নিউজ পুরস্কার ঘোষণা ট্রাম্পের!      কাজাখস্থানে বাসে ভয়াবহ আগুন, নিহত ৫২      মেলানিয়া কত নম্বর স্ত্রী ট্রাম্পের?      বাজিগর! হারের পরও বর্ষসেরা বিরাটই      সুপ্রিম কোর্টের নির্দেশে সব রাজ্যে মুক্ত ‘পদ্মাবত’      তাপমাত্রা মাইনাস ৬৭ ডিগ্রি! চোখের পাতায় জমছে বরফ !!      গেন্ডারিয়ায় দুই মোটরসাইকেট আরোহী নিহত   

শনিবার, ১৩ জানুয়ারি ২০১৮

রাষ্ট্রনেতাদের জনপ্রিয়তার শীর্ষে ম্যাক্রোঁ, দ্বিতীয় মার্কেল

ট্রাম্প ও শি’কে হারিয়ে মোদী তৃতীয়





বাঙালিনিউজ, আন্তর্জাতিকডেস্ক: আন্তর্জাতিক জনমত জরিপে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় রাষ্ট্রনেতা নির্বাচিত হয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। তার পরে জনপ্রিয়তায় দ্বিতীয় হয়েছেন জার্মানির চ্যান্সেলর এঞ্জেলা মার্কেল এবং তৃতীয় স্থানে রয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও চিনের প্রেসিডেন্ট শি জিনপিং তাদের পিছনে পড়ে গেছেন। এদের কেউই প্রথম তিনে জায়গা করে নিতে পারেননি।

সুইস সংস্থা গালাপ ইন্টারন্যাশনালের সমীক্ষায় রাষ্ট্রনেতাদের এই জনপ্রিয়তা যাচাই করা হয়েছে। ৫০টি দেশের প্রায় চুয়ান্ন হাজার মানুষকে নিয়ে সমীক্ষাটি চালায় সুইস সংস্থা। সমীক্ষায় বাংলাদেশ ও আফগানিস্থানের অধিকাংশ মানুষ মোদীর পক্ষে ভোট দেন।

চলতি মাসের শেষের দিকে সুইজারল্যান্ডের দাভোসে আন্তর্জাতিক অর্থনৈতিক ফোরামের বৈঠক অনুষ্ঠিত হচ্ছে। সেই বৈঠকের আগে রাষ্ট্রনেতাদের এই জনপ্রিয়তা যাচাই করা হলো। উল্লেখ্য, দাভোসে মোদী-ট্রাম্প সাক্ষাতের সম্ভবনা প্রবল। দুই দেশের রাষ্ট্র ও সরকার প্রধানের এই সাক্ষাতের সম্ভাবনাকে অত্যন্ত গুরুত্ব দিচ্ছেন কূটনৈতিক মহল।

তবে গত ডিসেম্বরে ট্যুইটারে ফলোয়ারের বিচারে জনপ্রিয়তার শীর্ষে ছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। দ্বিতীয় অবস্থানে ছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সোশ্যাল সাইট ট্যুইটারের পক্ষ থেকে ‘মোস্ট ফলোড’ ব্যক্তিত্বের ওই তালিকা প্রকাশ করা হয়। প্রকাশিত তালিকায় ট্রাম্পের ফলোয়ারের সংখ্যা ছিল ৪ কোটি ৪১ লাখ। মোদীর ফলোয়ার ৩ কোটি ৭৫ লাখ। অর্থাৎ ট্রাম্পের পর দ্বিতীয় স্থানে ছিলেন নরেন্দ্র মোদী।

ট্রাম্প ও মোদীর পরে ট্যুইটারে জনপ্রিয় রাষ্ট্রনায়কের তালিকায় ছিলেন ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো, তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তায়েপ এরদোয়ান, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রাঁ ও ব্রিটেনের প্রধানমন্ত্রী তেরেসা মে।

উল্লেখ্য, এর আগে গত বছর এপ্রিলে ‘ওয়ার্ল্ড লিডার্স অন ইনস্টাগ্রাম’ শীর্ষক একটি সমীক্ষায় এক বছর ধরে মোট ৩২৫ জন রাষ্ট্রনেতা ও পররাষ্ট্রমন্ত্রীর অ্যাকাউন্টের বিশ্লেষণ করা হয়।

তাতে দেখা যায়, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে পেছনে ফেলে সামাজিক যোগাযোগ মাধ্যম ইনস্টাগ্রামে সবচেয়ে জনপ্রিয় বিশ্বনেতা হিসেবে উঠে আসেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই ছবি শেয়ারিং সাইটে তাঁর ফলোয়ার সংখ্যা ছিল ৬৯ লাখ। শুধু তাই নয়, ইনস্টাগ্রামের সবচেয়ে সক্রিয় বিশ্বনেতা হিসেবেও অন্যদের তুলনায় অনেকটাই এগিয়ে ছিলেন মোদী।

ওই সমীক্ষায় বলা হয়, মোদি ১০১টি পোস্ট করেছেন ইনস্টাগ্রামে। সেখানে বিপুল পরিমাণ কমেন্ট ও লাইক পড়েছে। মোদির চেয়ে ৪ লাখ কম ফলোয়ার নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন ডোনাল্ড ট্রাম্প। তাঁর ফলোয়ার সংখ্যা ছিল ৬৩ লাখ। ৩৭ লাখ ফলোয়ার নিয়ে তৃতীয় স্থানে ছিলেন পোপ ফ্রান্সিস। চতুর্থ স্থানে ছিল হোয়াইট হাউসের সরকারি অ্যাকাউন্ট, যার ফলোয়ার সংখ্যা ছিল ৩৪ লাখ।

সমীক্ষার দায়িত্বে থাকা জনসংযোগ-সংক্রান্ত সংস্থা বার্সন-মার্সটেলার সে সময় জানিয়েছিল, মোদির পোস্টগুলোতে গড়ে ২.২৩ লাখ কমেন্ট ও লাইক পড়েছে। সূত্র: ২৪ঘণ্টা.কম, এবিপি আনন্দ।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Print This Page


এই রকম আরও খবর

খাজা-স্মিথের ব্যাটে অস্ট্রেলিয়ার লড়াই

বাঙালিনিউজ, ক্রীড়াডেস্ক: উসমান খাজা ও... বিস্তারিত

তোরাব আলী মারা গেছেন

বাঙালিনিউজ, জাতীয়ডেস্ক: পিলখানা... বিস্তারিত