বাংলা ও বাঙালি :

  মুক্তিযুদ্ধের স্মারকচিহ্ন যশোর রোডের শতবর্ষী গাছ কাটতেই হবে?      বাংলা একাডেমি সম্মানসূচক ফেলোশিপ পেলেন সাত বিশিষ্টজন      ‘সঙ্গীত জাগাচ্ছে প্রাণ’      মুক্তিযুদ্ধের স্মৃতি আগলে কোলকাতা      বিজয় দিবসে অসাম্পদায়িক দেশ গড়ার শপথ      জাতীয় স্মৃতিসৌধে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা      আজ স্বাধীনতার ৪৬তম বিজয় উৎসবের দিন      “ফাঁসির মঞ্চে গিয়েও আমি বলবো, আমি বাঙালি, বাংলা আমার দেশ, বাংলা আমার ভাষা।” – জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান      “আমার সোনার বাংলা, আমি তোমায় ভালোবাসি। চিরদিন তোমার আকাশ, তোমার বাতাস, আমার প্রাণে বাজায় বাঁশি ॥” – কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর      “বাঙালি ঐক্যবদ্ধ হলে অসাধ্য সাধন করতে পারে .. “ – শেখ হাসিনা      “বাংলাদেশের স্বাধীনতা ছাড়া, আমাদের অস্তিত্ব টিকিয়ে রাখার আর কোন বিকল্প নেই .. “ – তাজউদ্দীন আহমদ      “মোদের গর্ব, মোদের আশা, আ মরি বাংলা ভাষা .. “ – অতুল প্রসাদ সেন      “এমন দেশটি কোথাও খুঁজে পাবে নাকো তুমি, সকল দেশের রানী সে যে আমার জন্মভূমি, .. “ – দ্বিজেন্দ্র লাল রায়      “আমরা হিন্দু কিংবা মুসলমান যেমন সত্য, তার চেয়েও বেশি সত্য আমরা বাঙালি ….” – ড. মুহাম্মদ শহিদুল্লাহ      “যে সবে বঙ্গেত জন্মি হিংসে বঙ্গবাণী। সে সব কাহার জন্ম নির্ণয় ন জানি॥ …” – কবি আব্দুল হাকিম   
bangla font dekha na gele


সর্বশেষ খবর :

  দেশে ফিরে গেলেন প্রণব মুখার্জি      মেয়র আইভী অসুস্থ, ল্যাবএইড হাসপাতালে ভর্তি      ঘূর্ণিঝড়ে বিধ্বস্ত ব্রিটেন, ৫ হাজার বাড়িতে বিদ্যুৎ নেই      নিউইয়র্কের রাস্তায় অ্যালানের ঠোঁটে ঠোঁট রেখে ঘনিষ্ঠ প্রিয়াঙ্কা      দিল্লির মাদাম তুসোর মিউজিয়ামে সানি!      অক্সফোর্ডে প্রথম ভারতীয় সিনেমা প্যাডম্যান      ”নারীর শরীরের চেয়ে সুন্দর পৃথিবীতে কিছু নেই ”      সেনাবাহিনীর প্রতিষ্ঠাবার্ষিকীতে শক্তি প্রদর্শন করবে পিয়ংইয়ং      ফেক নিউজ পুরস্কার ঘোষণা ট্রাম্পের!      কাজাখস্থানে বাসে ভয়াবহ আগুন, নিহত ৫২      মেলানিয়া কত নম্বর স্ত্রী ট্রাম্পের?      বাজিগর! হারের পরও বর্ষসেরা বিরাটই      সুপ্রিম কোর্টের নির্দেশে সব রাজ্যে মুক্ত ‘পদ্মাবত’      তাপমাত্রা মাইনাস ৬৭ ডিগ্রি! চোখের পাতায় জমছে বরফ !!      গেন্ডারিয়ায় দুই মোটরসাইকেট আরোহী নিহত   

শুক্রবার, ১২ জানুয়ারি ২০১৮

‘ফ্লোরে প্রথম অনুষ্কাকে দেখে সংলাপ বলতে পারিনি’




রীতাভরী চক্রবর্তী।


মুম্বাইয়ে তাঁর প্রথম ছবি নিয়ে আনন্দবাজার ডিজিটালের সঙ্গে সাক্ষাৎকার দিয়েছেন ঋতাভরী চক্রবর্তী। সাক্ষাৎকারটি নিয়েছেন স্রবন্তী বন্দ্যোপাধ্যায়। বাঙালিনিউজের পাঠকদের জন্য সাক্ষাৎকারটি তুলে ধরা হলো-

অনুষ্কা শর্মার প্রোডাকশন থেকে সকালেই ফোনটা এসেছিল। আজই মুম্বাই পৌঁছতে হবে। ‘বস’ খুব শিগগিরি শুট শুরু করবেন। এক দিনও দেরি করা যাবে না।

লেডি বস অনুষ্কা

ফোনের এ পারে যিনি তাঁর নাম ঋতাভরী চক্রবর্তী। ধূম জ্বর নিয়ে সে দিনই তাঁকে মুম্বাই পৌঁছতে হয়েছিল। কারণ একটাই, ‘লেডি বস’ যে আর কেউ নয়, খোদ অনুষ্কা শর্মা! প্রথম প্রযোজনাতেই দুঃস্বপ্নের হাইওয়েতে যিনি একা বল্লম হাতে ছুটেছিলেন।

সাসপেন্স এবং গা ছমছমে ভয়ের মিশেলে রীতিমতো ভয়প্রদ তাঁর নতুন ছবি ‘পরি’। অভিনেত্রীর হোম-প্রোডাকশন ‘ক্লিন স্লেট ফিল্মস’-এর তৃতীয় প্রযোজনা এই ছবি। অভিনয়ে থাকছেন পরমব্রত চট্টোপাধ্যায়, ঋতাভরী চক্রবর্তী এবং রজত কপূর।

‘‘লুক টেস্টের পর অনুষ্কার ভাই কারনেশ শর্মা জানায় আমরা এক সঙ্গে কাজ করছি! আমি আজ থেকে ওদের পরিবারের অংশ। তখন নিজের কানকে বিশ্বাস করতে পারিনি। জ্বর গায়ে লুক টেস্ট দিতে গিয়ে উলটে মনে হচ্ছিল ঠিক হবে তো সব!’’ স্বস্তির উচ্ছ্বাস নিয়ে বললেন ঋতাভরী। সদ্যই প্রকাশিত হয়েছে ‘পরি’-র টিজার আর রিলিজ ডেট। অনুষ্কার রক্তাক্ত মুখ দেখে এখনই রাতের ঘুম ছুটেছে অনেকের।

‘পরি’-তে ঋতাভরীর চরিত্রের নাম ‘পিয়ালি’। নিজের মেক-আপ ভ্যানের বাইরে দাঁড়িয়ে অভিনেত্রী।

নায়িকার ইমেজ ভাঙছেন অনুষ্কা

ঋতাভরীর মতে, এমন হরর ছবি বলিউড খুব কমই দেখেছে। বললেন, ‘‘অসম্ভব শ্রদ্ধা করি ওর স্পিরিটকে। মেন স্ট্রিমে যে মেয়ের খোলা চুলের ইশারায় সকলকে মুগ্ধ করে রাখে, সেই মেয়ে নিজের প্রোডাকশন হাউজে একের পর এক ভিন্ন ধারার, ইমেজ ভাঙা ছবি করে যাচ্ছে! ভাবা যায় না! নায়িকারা তো নিজেদের ইমেজ ধরে রাখতেই চায়’’।

‘পরি’ নিয়ে প্রথম কথা

সোশ্যাল মিডিয়ায় টিজার লঞ্চের পর ‘পরি’ নিয়ে বলার জন্যে প্রচুর ফোন আসছে তাঁর কাছে। কিন্তু প্রোডাকশন হাউজের কড়া পাহাড়ায় এখনও তিনি চুপ। মুখ খুললেন প্রথম আনন্দবাজার ডিজিটালের জন্যে।

রুল বইয়ের বাইরে বেরিয়ে হৃদয় দিয়ে স্টেপ ইন করতে অভ্যস্ত ঋতাভরী এত দিনে যেন স্বপ্নের পথে পা বাড়ালেন। ধারাবাহিক ‘ওগো বধূ সুন্দরী’ থেকে মডেলিং, ফটো শুটে সকলের নজর কাড়লেও তাঁর খোলামেলা পোশাক, ঘন ঘন সোস্যাল মিডিয়ায় বিদেশ ভ্রমণের ছবি আপলোড- সব নিয়ে টলিপাড়ায় তাঁকে নিয়ে নানা রকম ফিসফাস চলতেই থাকতো। ‘‘আশা করি ‘পরি’-তে আমার অভিনয় দেখার পর আমার অভিনয়ের খিদে নিয়ে আর কোনও প্রশ্ন উঠবে না’’, সাফ জানালেন ঋতাভরী।

শুটিংয়ের ফাঁকে ঋতাভরী। পাশে বসে রয়েছেন পরমব্রত চট্টোপাধ্যায়।

ফ্লোরে অনুষ্কাকে দেখে দশ মিনিট চুপ

অনুষ্কার কথা উঠতেই তাঁর কণ্ঠস্বরে উচ্ছ্বাস। ‘পরি’র প্রথম দিনের প্রথম শট তাঁকে অনুষ্কার সামনে দাঁড় করিয়ে দিয়েছিল। “আমি তো অনুষ্কাকে সোজাসুজি বলেই দিয়েছিলাম। আমি স্টার স্টাক হয়ে গেছি। কিছু ক্ষণ কথা বলতে পারব না। আমি শুধু হা করে কিছু ক্ষণ ওর দিকে তাকিয়েই ছিলাম। পরে অনুষ্কাই আমায় হাগ করে কথা বলতে শুরু করে”।

অনুষ্কা বলে উঠলেন মা বকবে

ঋতাভরী বলছেন, অনুষ্কা আক্ষরিক অর্থে একজন সুপার ওম্যান। কিন্তু ফ্লোরে থাকলে, ওকে দেখে সেটা বোঝাই যায় না। একদিনের কথা বললেন ঋতাভরী। ‘‘পরির ফ্লোরে ও আমাদের সঙ্গে বসেই লাঞ্চ করত। ওর লাঞ্চ বাড়ি থেকে আসত। আর ওর মা যা পাঠাতেন, ও সেটাই খেত। এমন হয়েছে শট চলছে, লাঞ্চের দেরি হয়ে যাচ্ছে। ও হঠাৎ পরিচালককে বলে বসল— আরে লাঞ্চ বল, এ বার খাবার না শেষ করলে মা রেগে যাবে। বকবে।’’

বিয়ে করতে করতেও শুটের চিন্তা

কলকাতার অভিনেত্রীর মুম্বইয়ের তারকাকে ভীষণই স্বাভাবিক মনে হয়েছিল। যখনই কোথাও আটকেছে, অনুষ্কা তাকে সহজ করে বুঝিয়ে দিয়েছেন। সঙ্গে থেকেছেন। তাঁর প্রোডাকশনের ছবি। অথচ কোথাও মনে হয়নি তিনি বস্। ডি ও পি থেকে মেক আপ ম্যান, কারওর কাজে নাক গলান না তিনি। তবে টিমের অন্যান্য অভিনেতাদের অভিনয় নিয়ে তিনি খুব সচেতন। ‘‘কেবল নিজে ফাটিয়ে দেব এই মনোভাব নিয়ে ও ছবি করে না,’’ বললেন ঋতাভরী। ইতালিতে বিয়ে করতে গিয়েও ‘পরি’-র শুটে ঋতাভরীর কস্টিউম নিয়ে পরিচালককে টেক্সট করে গিয়েছেন।

‘পরি’র পোস্টারে অনুষ্কা।

পুরনো আনন্দলোক দেখলেন অনুষ্কা

খুব কম কথা বলেন অনুষ্কা। সেটে হাসি ঠাট্টা করলেও সারা ক্ষণ নিজের কাজের ভাবনায় থাকেন। একটা মজার ঘটনা বললেন ঋতাভরী, ‘‘সেটের মধ্যেই একটা পুরনো আনন্দলোক রাখা ছিল। অনুষ্কা সেটার পাতা ওল্টাতে ওল্টাতে একজনের ছবি দেখিয়ে আমায় বলল— এত সুন্দরী, কে ইনি? আমি বললাম রচনা ব্যানার্জি।’’ স্বতঃস্ফূর্ত অনুষ্কাকে খুব মনে ধরেছে তাঁর।

শুটিং ফ্লোরে বিরাট নয়

নিজেই নিজেকে প্রশ্ন করেন তিনি। এত কিছু সামলায় কী করে অনুষ্কা?

‘পরি’-র শুট চলছে যখন, এক দিকে ‘হ্যারি মেট সেজল’-এর রিলিজ ডেট ডিক্লেয়ার হয়ে গেছে, ‘জিরো’ নিয়ে শাহরুখের সঙ্গে ডেটের কথা হচ্ছে। তার মধ্যে ‘পরি’-র শুট। প্রোডাকশনের দায়িত্ব। ‘‘অনুষ্কাই আসল সুপার ওম্যান’’ বলে ওঠেন ঋতাভরী। তাঁর দৃঢ় বিশ্বাস, এই কারণেই অনুষ্কা সেটে মাঝেই মাঝেই একদম চুপ করে যেতেন। কী যেন ভাবতেন। প্লট? ছবির প্ল্যানিং? বিরাটের কথা?

নাহ! ব্যক্তিগত বিষয় নিয়ে নিজের ইউনিটে তিনি মুখ খোলেন না। শুধু যখন তাঁকে ‘পরি’-র দ্বিতীয় লিড অ্যাক্টর ‘লেডি বস’ বলে সম্বোধন করেছিলেন, ঋতাভরীর কাছে তখন অনুষ্কা জানতে চেয়েছিলেন, ‘‘লেডি বস কী খারাপ। অনেক ছেলেরা আজও লেডি বসকে মানতে পারে না’’।

ছবিতে ঋতাভরী কে?

ঋতাভরী জানালেন টিজারের পর সব্বাই ভেবেছেন তিনি অনুষ্কা শর্মার বোন।

আসলে কী?

চরিত্র বিশদ ভাবে না বললেও জানালেন, ছবিতে তাঁর নাম পিয়ালি। এমন কিছু অভিজ্ঞতার মধ্যে দিয়ে তাঁকে যেতে হয় যে অল্পবয়সী মেয়ের উচ্ছ্বাস তার মধ্যে আর নেই। পিয়ালি বয়সের চেয়ে অনেক পরিণত এক চরিত্র।

বরাবর খুঁজেছিলেন এমনই গুরুত্বপূর্ণ চরিত্র। বোঝাতে গিয়ে বললেন, ‘‘ভাবুন তো কহানি-র বব বিশ্বাস’’।
কিন্তু এই চরিত্রের জন্য নাকি টলিউডের আরও দুই কন্যে অনুষ্কার প্রডাকশন হাউজে অডিশন দিতে গিয়েছিলেন? তাঁদের ছাড়িয়ে বাদ দিয়ে ঋতাভরী তাঁর বলি ডেবিউ করে ফেললেন…

শুটিং ইউনিটের সঙ্গে ঋতাভরী।

প্রশ্ন শুনেই আঁতকে উঠলেন যেন। টলিপাড়ার কে অডিশন দিতে গিয়েছিলেন সে বিষয়ে কুলুপ এঁটে বললেন, ‘‘একটা কথাই বলতে পারি। এই যে লোকে বলে ভাল কাজের জন্য একে ধরতে হবে, অমুকের সঙ্গে কফি খেতে হবে, এ সব ভুল। ভাল কাজ করে যেতে পারলে ডাক আসবেই। আমার ‘নেকেড’ দেখেই কল্কির কাছে ‘পরি’ র জন্য ওরা আমার নম্বর চেয়েছিল।’’

‘পরি’-র রক্তাক্ত যাত্রায় অনুষ্কা-সঙ্গী হয়ে তিনি আরব সাগরের বুকে স্বপ্ন আঁকছেন। এ বছর দোলের আবিরে রক্ত!

সূত্র: আনন্দবাজার পত্রিকা, প্রকাশের তারিখ: ১২ জানুয়ারি, ২০১৮।

 

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Print This Page


এই রকম আরও খবর

সবে সবে শুটিং শুরু হয়েছে কোয়ানটিকোর সিজন থ্রি-এর। ওই শুটিংয়েই উত্তাপ ছড়ালেন প্রিয়াঙ্কা চোপড়া। সহ অভিনেতা অ্যালান পাওয়েল-এর ঠোঁটে ঠোঁট রেখে উত্তাপ ছড়ালেন পিগি। দেখুন সেই ছবি..

নিউইয়র্কের রাস্তায় অ্যালানের ঠোঁটে ঠোঁট রেখে ঘনিষ্ঠ প্রিয়াঙ্কা

বাঙালিনিউজ, বিনোদনডেস্ক: নিউ ইয়র্কের... বিস্তারিত

দিল্লির মাদাম তুসোর মিউজিয়ামে সানি!

বাঙালিনিউজ, বিনোদনডেস্ক: বলিউডে পা... বিস্তারিত

অক্সফোর্ডে প্রথম ভারতীয় সিনেমা প্যাডম্যান

বাঙালিনিউজ, বিনোদনডেস্ক: অক্সফোর্ড... বিস্তারিত